হকি খেলার নিয়ম কানুন 2022

হকি খেলার নিয়ম

হকি খেলার নিয়ম

প্রিয় ভিজিটর আশা করি ভালো আছেন । আমিও  ভালো আছি  । আজকে আপনাদের সাথে আলোচনা করবো হকি খেলার নিয়ম নিয়ে । এছাড়াও আজকের পোষ্ট থেকে জানতে পারবেন । হকি খেলার ইতিহাস , হকি খেলা কত প্রকার । হকি খেলার জনক কে ? আইস হকি খেলার নিয়ম । হকি খেলার ফাউল , হকি খেলার সময় কত ?  মোট কথা আজকে আমি আপনাদের সামনে হকি খেলা রিলেটেড সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ ।

 

হকি খেলার ইতিহাস

এখন আমরা জানবো হকি খেলার ইতিহাস । পৃথীবির সব দেশেই হকি খেলা অনুষ্টিত হয়  । ক্রিকেট ফটুবলের পাশাপশি হকি বিশ্বের তৃতীয় জনপ্রিয় খেলা । এই হকি খেলা অনুমানিক ৫০০০ বছর পূর্বে উত্পত্তি ভাল করে । সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দীতে ইংল্যান্ডে বিশৃঙ্খলভাবে অনেক  হকি খেলা হতো। তখন হকি খেলাতে ১০০ জন খেলোয়ার অংশগ্রহন করতো । খেলা চলতো ১০/১৫ দিন ব্যাপি । এতে করে অনেক খেলোয়ার গুরুত্বর আহত হতো ।

 

এর কিছুদিন পর খেলাটিতে যুক্ত করা হলো কিছু নিয়ম  কানুন ।খেলোয়ার সংখ্যা কমিয়ে আনা হলো ৩০ জনে । এবং একজন রেফারি নিয়োগ দিয়ে তার হাতে খেলা পরিচালনার ক্ষমতা নিয়োগ দেওয়া হলো ।

 

মুলত হকি খেলার উত্পত্তি গ্রিসে হলেও এই খেলার পরিপূর্নতা পায় ইংল্যান্ডে । ১৮৭৫ সালে প্রতিষ্ঠা লাভ করে দ্য হকি অ্যাসোসিয়েশন ।

 

হকি খেলার জনক কে ?

অনেকেই জানতে চান হকি খেলার জনক কে ? আসলে হকি খেলার জনক  হিসেবে কোন একক ব্যাক্তির নাম পাওয়া যায় নি । তাই হকি খেলার জনক হিসেবে গ্রিস দেশকে ধরা হয় । মানে আমরা বলতে পারি হকি খেলার জনক গ্রিস দেশ ।

 

হকি কোন দেশের জাতীয় খেলা 

 

আবার অনেকেই জানতে চান হকি কোন দেশের জাতীয় খেলা ? তাদের জন্য বলছি হকি ভারতের জাতীয় খেলা । ভারতেও জাতীয় খেলা হকি এবং কাবাডী ।

 

হকি খেলার নিয়ম  কনুনঃ

এখন আমরা জানবো হকি খেলার নিয়ম নিয়ে । তবে তার আগে জানতে হবে হকি খেলা কত প্রকার ।  হকি খেলা দুই প্রকার

১। ফিল্ড হকি

২ । আইস হকি ।

 

ফিল্ড হকি খেলার নিয়মঃ

ফিল্ড হকি হলো একটি দলগত খেলা ।  এই দলের প্রত্যেক খেলোয়ার হকিস্টিক দিয়ে বলে আঘাত করে  প্রতিপক্ষের গোল পোষ্টে বল ঢুকিয়ে দেবার চেষ্টা করি । ঠিক যেন ফুটবল খেলার মত ।  ফুটবল খেলা বল পায়ে দিয়ে নিয়ে যেতে হয় । আর হকি খেলাতে হকিস্টিক দিয়ে বল আঘাত করে প্রতিপক্ষের গোল পোষ্টে নিয়ে যেতে হয়ে ।

 

হকি খেলার নিয়ম স্বাধারন নিয়মঃ

ফিল্ড হকি খেলা হয় চার অর্ধে  । এক অর্ধ ১৫ মিনিট কর সময় । প্রতি দুই অর্ধ পর পর প্রান্ত বদল করা হয় । হকি খেলায় ১ ও ২ অর্ধে এবং ৩ ও ৪ অর্ধের মাঝখানে ২ মিনিট করে  বিরতি দেওয়া হয়।  এবং কোয়ার্টার ২ ও ৩ মাঝখানে ৫ মিনিট বিরতি দেওয়া হয় ।  তবে দুই দলের সম্মতিতে  বিরতির সময় আরো বাড়ানো যেতে পারে ।

আম্পায়ার যদি কোন সিধান্ত নিতে চায় তবে সময় শেষ হলেও আম্পায়ার তার সিধান্ত নিতে পারবেন ।

 

হকি খেলার পেলান্টি কর্ণারঃ

হকি খেলায় পেলান্টি  কর্ণারে দলের আক্রমন ভাগের ৩ জন থাকেন । ১ জন গোলপোস্টে থেকে ১০ গজ দূরে গোললাইনের ওপর থেকে বল পুশ করেন ।  অপরজন স্ট্রাইকিং সার্কেলের বাইরে বলটি থামিয়ে দেন ।  এবং অন্যঅরেক জন তা ড্রাগ ও ফ্লিক করেন।  লক্ষ্যভেদ  করার লক্ষে। রক্ষণে এ সময় সর্বোচ্চ ৫ জন ডিফেন্ডার গোলকিপারকে সহায়তা করতে পারেন।

 

হকি খেলার নিয়ম
হকি খেলার পেলান্টি কর্ণার

হকি খেলার পেলান্টি কর্ণার সমাপ্ত হয় যখন

১ । একটি গোল স্কোর করা হবে ।

২ । বল সার্কেল হতে ৫ মিটার অতিক্রম করে ফেলবে ।

৩ ।  রক্ষনকারী দল ফ্রি হিট লাভ করবে ।

৪ । পেলান্টি স্টোক দেওয়া হলে

৫ । বুলি ঘোষনা করা হলে ।

৬ । বল ব্যাক-লাইন অতিক্রম করলে এবং পুনরায় পেনাল্টি কর্ণার ঘোষণা করা না হলে

৭ । ডিফেন্ডার এমন কোন ফাউল করলে যে ফাউল পুনরায় পেনাল্টি কর্ণার দেওয়ার যোগ্য নয়

 

হকি খেলার আরো কিছু নিয়ম

  • আম্পায়ার তখনই কোন দন্ড প্রদান করবেন যখন কোন আইন প্রতিপক্ষ দলের বিপক্ষে ভঙ্গ করা হবে ।
  • গোল কিপাররা শরীরের যে কোন অংশ দিয়েই বল ঠেকাতে পারবেন ।
  • এক কালারের ফেস মাস্ক পরিধান করতে হবে ।
  • খেলোয়াড়েরা ফোরহ্যান্ডের সাহায্যে হকি স্টিকের গোড়া দিয়ে বলে হিট করতে পারবেন না।

এছাড়াও আরো কিছু নিয়ম কানুন সংযুক্ত করা হয়েছে ।

 

হকি খেলার ফাউলঃ

 

প্রতিটি খেলারই কিছু নিয়ম কানূন আছে । হকি খেলাতেও নিয়ম ভঙ্গ করলে ফাউল ধরা হয় । বলের উচ্চতা বিপদজনক হলে এবং সেই উচ্চতার কারনে প্রতিপক্ষ দলের কোন খেলোয়ার বিপদজনক পরিস্থিতিতে পরার আসঙ্কা থাকলে তখন ফাউল ধরা হয় ।

 

আইস হকি খেলার নিয়মঃ

এখন আমরা জানবো আইস হকি খেলার নিয়ম ।  আইস হকি হলো একটি দলগত খেলা ।  এটি বরফের উপর খেলা হয় । আইস  হকির প্রতিটি দলে ৬ জন করে খেলোয়ার থাকে ।  একজন গোল  টেন্ডার এবং বাকি ৫ জন খেলোয়ার  এ খেলায় একটি আইস রিঙ্কের মধ্যে দু’দল স্কেটার তাদের স্টিক দিয়ে আঘাত করে ভালক্যানাইজড রাবার (বল) তাদের প্রতিপক্ষের জালে  পাঠানোর চেষ্টা করে । এই আইস হকি খেলা উত্তর আমেরিকা , উত্তর ও পশচিম ইউরোপে বেশী জনপ্রিয়  ।

 

আইস হকি কোন দেশের জাতীয় খেলাঃ

কানাডার জাতীয় খেলা আইস হকি । কানাডাতে এই খেলা তুমুল জনপ্রিয়  একটি খেলা ।

 

হকি খেলার সময় কত ?

 

হকি খেলার সময় সাধারনত ১ ঘন্টা হয়ে থাকে ।

 

আরো পড়ুন – 

ক্রিকেট টুর্নামেন্ট নিয়মাবলী

বিশ্বসেরা ১০ জন ফুটবলারের পরিচিতি 

 

শেষকথাঃ

 

তো এই ছিল হকি খেলার নিয়ম নিয়ে আজকের আলোচনা । আশা করি আপনাদের ভালো লেগেছে  । আপনাদের যে কোন খেলা সমেন্ধে জানতে আগ্রহ হলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন আমরা চেষ্টা করবো আপনাদের জন্য তথ্য বহুল লেখার । আজকের লেখা এখানেই শেষ করছি  । ভালো থাকুন সুস্থ থাকুন  Sportshoure  এর সাথেই থাকুন । ধন্যবাদ ।

 

নোটঃ হকি খেলার নিয়ম হকি খেলার নিয়ম হকি খেলার নিয়ম হকি খেলার নিয়ম হকি খেলার নিয়ম হকি খেলার নিয়ম ,হকি খেলার নিয়ম ।